Business

আমি যদি বলি বৃষ্টি শুরু হও, তাহলে বৃষ্টি নামবে’


একবিংশ শতাব্দী এসে মানুষের পক্ষে অনেক কিছু করাই সম্ভব। তাই বলে আবহাওয়া নিয়ন্ত্রণ! নাইজেরিয়ার কিছু অঞ্চলের মানুষ বিশ্বাস করে যে, এখনও কিছু মানুষ বৃষ্টি নিয়ন্ত্রণ করতে পারে। দেশটির কিছু অঞ্চলে তাদের অনেক সন্মান।
গডউইন ওনাসেডু তাদেরই একজন। যিনি বৃষ্টি ‘নিয়ন্ত্রণ’ করতে পারেন বলে স্থানীয় অনেকেই বিশ্বাস করেন। তার ভাষ্য, ‘আমি যদি বলি বৃষ্টি শুরু হও, তাহলে বৃষ্টি নামবে। আমি যদি বলি থেমে যাও, তাহলে বৃষ্টি থেমে যাবে।’ 
বিবিসি বাংলা’র প্রতিবেদনে বলা হয়, কোন উৎসবের দিন, বিশেষ করে বিয়ের সময়, যাতে বৃষ্টি না আসে, সেজন্য তাদের অর্থ দেয়া হয়।
ওনাসেডু বলেন, ‘বৃষ্টি নামানোর জন্য তাকে কয়েকটি কাজ করতে হয়। কিছু বাদাম এবং ক্রেট বিয়ায়ের মাধ্যমে তিনি দুপুর সাড়ে বারোটার দিকে তার আনুষ্ঠানিকতা শুরু করেন। এর দুই ঘণ্টার মধ্যেই বৃষ্টি নামে।
কিন্তু তারা কি সত্যিই আবহাওয়া নিয়ন্ত্রণ করতে পারে? এ সময় নাইজেরিয়ার এই অঞ্চলে অনেক বৃষ্টিপাত হয়। এমনকি পূর্বাভাসেও বলা হয় এসময় ভারী বৃষ্টিপাত হতে পারে।
নাইজেরিয়ার আবহাওয়া অধিদপ্তর বলছে, কেউ আবহাওয়া নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু সেটি স্থানীয় অনেক মানুষের বিশ্বাসকে এখনও বদলাতে পারেনি।

Post a Comment

0 Comments

class="fb-customerchat" "attribution"=setup_tool page_id="226269794967384">