Business

খাশোগি হত্যাকাণ্ডের পরও সৌদির কাছে অস্ত্র বিক্রির প্রচেষ্টা ব্রিটেনের

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের কথা স্বীকার করার পরও সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির প্রচেষ্টা অব্যাহত রেখেছে ব্রিটেন। এমন খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম ডেইলি মিরর।
সংবাদ মাধ্যমটি জানায়, তাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে গত বছরের ২ অক্টোবর খাশোগি নিখোঁজ হওয়ার দিন ব্রিটেনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল রিয়াদ সফরে ছিল। এছাড়া অস্ত্র ব্যবসায়িরা ১৪ ও ২২ অক্টোবর আবার রিয়াদ সফরে যান এবং সৌদি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
সংবাদ মাধ্যমটি আরো জানায়, ব্রিটিশ ওই প্রতিনিধিদলে ছিলেন ব্রিটেনের আন্তর্জাতিক প্রতিরক্ষা বাণিজ্য ও নিরাপত্তা সংস্থা সংক্রান্ত বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল নাইজেল ম্যাডোক্স।
সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির প্রচেষ্টায় খাশোগি হত্যার বিচার চাওয়ার বিষয়ে ব্রিটেনের অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে আন্তর্জাতিক অঙ্গনে।
এর আগে গত বছরের শেষের দিকে জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে বসেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে।
উল্লেখ্য গত বছরের ২ অক্টোবর তুরস্কের সৌদি দূতাবাসে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। এরপর সৌদি আরব খাশোগিকে হত্যার কথা স্বীকার করে। কিন্তু তারা বরাবরই এই হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের জড়িত থাকার কথা অস্বীকার করে।

Post a Comment

0 Comments

class="fb-customerchat" "attribution"=setup_tool page_id="226269794967384">